ডেঙ্গু আতঙ্ক বাড়ছে। কিভাবে প্রতিকার করবেন? এই তথ্যগুলি জেনে রাখুন।

নিউজ ডেস্কঃ  এক শ্রেণীর মশা বাহিত রোগ হলো ডেঙ্গু। সাধারণত দিনের আলোয় এই মশা বেশি সক্রিয় বলে গবেষকরা জানতে পেরেছেন। পরিস্কার জমা জলে ডিম পাড়ে।  ডেঙ্গুতে আক্রান্ত কোন মানুষের দেহে কামড়ানোর পর ওই স্ত্রী এডিস মশা অন্য কারোর শরীরে কামড়ালে তার শরীরে ডেঙ্গু প্রবেশ করে। আবার ডেঙ্গু ভাইরাস বাহক স্ত্রী এডিস মশার মাধ্যমেও এই রোগ ছড়ায়।

এখন দেখে নিন এই রোগের লক্ষণ ও প্রতিরোধের উপায়।

প্রাথমিক লক্ষণঃ ১) প্রচন্ড মাথা যন্ত্রনা বিশেষ করে কপালের দিকে। সঙ্গে জ্বর। শরীরের বিভিন্ন অংশে ব্যাথা হবে জ্বরের প্রথম দিনেই। চোখের পিছনেও ব্যাথা অনুভব হবে।

পরের দিন থেকে ত্বকে র‍্যাশ বের হবে। সঙ্গে জ্বালা ও চুলকানি। বমিও হতে পারে। জ্বর ১০৪ ডিক্রি পর্যন্ত হতে পারে।

এই প্রকার ডেঙ্গু শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতায় ভালো হয়ে যায়। তবে সঠিক চিকিৎসা প্রয়োজন।

২) আর এক প্রকার ডেঙ্গু অত্যন্ত চিন্তার। এক্ষেত্রে জ্বর শুরু হওয়ার ২-৫ দিনের মধ্যে আক্রান্ত ব্যাক্তির শরীর দুর্বল হতে থাকে। রক্তে অনুচক্রিকা বা Platelet  কমতে থাকে। হাত পা ঠান্ডা হয়ে যায়। রক্ত চাপ কমে যায়। নাক, মুখ ত্বক, মাড়ি দিয়ে রক্তক্ষরণ হতে পারে। ইউরিনের পরিমাণ কমে যায়। পেট ফুলে ওঠে।

প্রতিরোধের উপায়ঃ এই লক্ষণগুলি দেখলেই কাছাকাছি স্বাস্থ্যকেন্দ্র বা কোন চিকিৎসকের পরামর্শ নিন। রক্ত পরীক্ষা করান। অকারণে ভয় না পেয়ে ঠিক সময়ে চিকিৎসা শুরু করুন। রোগী সুস্থ হয়ে উঠবে।

প্রচুর পরিমানে জল খান। অন্তত্য দিনে ৫ লিটার। ওআরএস খান।

পেপে পাতার রস ডেঙ্গু প্রতিরোধে উপকারি। এতে পপিন থাকে। তাই পেপে পাতার রস খান। পেয়ারা পাতাও উপকারি। এতে টেনিন থাকে। এই পাতার রস রোগীর Platelet বাড়াতে সাহায্য করে।

আগাম প্রতিরোধঃ বাড়ির  টব, পাত্রে জল জমতে দেবেন না। বাড়ির আশপাশে নিয়মিত ডিডিটি স্প্রে করুন। দিনের বেলাতে ঘুমালে মশারি টাঙান। পরিবেশ পরিচ্ছন্ন রাখুন।

Photo by Google

*** ‘হাইলাইস বেঙ্গলএর নিউজ আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ Like  করুন।

আরও  খবর  দেখতে  google গিয়ে ক্লিক করুন-  www.highlightsbengal.com     

আপনি কি কবিতা বা গল্প লেখেন? পাঠান আমাদের। ‘হাইলাইস বেঙ্গল’’ এর বিশেষ বিভাগ ‘আপনার লেখা’ তে প্রকাশিত হবে। আপনার লেখা পৌঁছে যাবে বিশ্বের দরবারে। লেখা পাঠান এই ই-মেলে- highlightsbengal.news@gmail.com

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের সেরা মাধ্যম ‘হাইলাইস বেঙ্গল’ বিজ্ঞাপনের জন্য  ফোন করুন- ৯৯৩৩১০৬৯০৪, ৭৯০৮০০২২৪৮