থানায় কেন কালি পুজো হয় জানেন? ক্লিক করে পড়ুন সেই কাহিনী

নিউজ ডেস্কঃ  যন্ত্রপাতি নিয়ে যারা কাজ করেন তারা যন্ত্রপাতির দেবতা বিশ্বকর্মার পুজো করেন, বাড়ির মহিলারা সংসারের শান্তি ও লক্ষ্মী লাভের আশায় মা লক্ষ্মীর পুজো করেন, শিক্ষা প্রতিষ্ঠান বা ছাত্রছাত্রীরা বিদ্যার দেবী সরস্বতী  আরাধনা করেন, কিন্তু প্রশ্ন হলো পুলিশ কেন কালী পুজো করে? যদিও শুধু পুলিশ নয়, মা কালীর পুজো হয় সর্বত্রই। তা হোক। তবে এত দেবদেবী থাকতে মা কালী কেন থানাতে? প্রায় প্রতিটি থানাতে ধুমধামের সাথে কালি পুজো আলো আর আতসবাজির রোশনাই, খাওয়া-দাওয়া, অনুষ্ঠান সবেরই ব্যবস্থা থাকে এই সময়।

তবে থানাতে কেন কালী পুজো হয় এই নিয়ে নানা জনের নানা মত।একাংশ পুলিশ মহলের বক্তব্য, আগেকার দিনে ডাকাতরা ডাকাতি করতে যাওয়ার আগে কালির আরাধনা করতো তাদের কাজে সফল হওয়ার জন্য। সেই সময় ডাকাত দমনে পুলিশরাও যাতে কাজে সফল হয় তার জন্য পুলিশও থানাতে কালী পুজো শুরু করে দেবীর আশীর্বাদ পেতে। কিন্তু পণ্ডিতদের মত ভিন্ন। গবেষক শ্যামসুন্দর রায় জানিয়েছেন, মা কালীর একদিকের হাতে থাকে অভয় মুদ্রা ও বর মুদ্রা। অর্থাৎ সন্তানদের অভয় দান করেন ও সুখে থাকার বর দান করেন। অন্য দুটি হাতে খর্গ ও কাটা মুণ্ড। অর্থাৎ অশুভ শক্তি বিনাশকারি। এর অর্থ মা কালী দুষ্টের দমন ও শিষ্টের পালন করেন। পুলিশও সেই কাজটি করেন। সাধারাণ মানুষ যাতে ভালো থাকেন তার জন্য আইন শৃঙ্খলা বজায় রাখে। আর দুষ্কৃতিদের কড়া হাতে মোকাবিলা করে। এই জন্যই নাকি পুলিশের আরাধ্যা দেবী কালী।

প্রতি মুহূর্তে ‘হাইলাইস বেঙ্গল’ এর নিউজ আপডেট পেতে  ফেসবুক পেজ Like  করুন।

আপনি কি কবিতা বা গল্প লেখেন? পাঠান আমাদের। ‘হাইলাইস বেঙ্গল’ এর বিশেষ বিভাগ ‘আপনার লেখা’ তে প্রকাশিত হবে। আপনার লেখা পৌঁছে যাবে বিশ্বের দরবারে।

img_0468_464x480