ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই? চিন্তা করবেন না। আপনিও নোট পাল্টাতে পারবেন। কিন্তু কিভাবে? ক্লিক করে দেখুন

৫০০, ১০০০ টাকা নোট বাতিলের পর সাধারণ মানুষ বিভ্রান্তিতে পড়েছেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টাকা পাল্টানোর নানা সুবিধার কথা ঘোষণা করেছে। বিভিন্ন ব্যাঙ্কে গিয়ে অনায়াসেই পুরনো টাকা জমা করা যাবে। কিন্তু যাদের ব্যাঙ্কে অ্যাকাউন্ট নেই তারা বিভ্রান্ত হবেন না। আর বি আই ঘোষণা করেছেন তারাও ব্যাঙ্কে পুরনো টাকা পাল্টাতে পারবেন। কিন্তু কিভাবে? দেখে নিন তার কিছু নিয়মাবলী

১। জরুরি ভিত্তিতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারেন।

২। নোট বদলের জন্য বৈধ পরিচয় পত্র রাখতে হবে।

৩। নিজের অ্যাকাউন্ট না থাকলে বন্ধু বা আত্মীয়র অ্যাকাউন্ট থেকেও নোট বদল করা যাবে। তবে সেক্ষেত্রে যার অ্যাকাউন্ট তার লিখিত অনুমতি পত্র লাগবে।

৪। কেন্দ্রীয় সরকারের জন ধন যোজনার অ্যাকাউন্ট থেকেও নোট বদল হবে।

৫।  বন্ধুর বা আত্মীয়র অ্যাকাউন্টের নোট বদলের ক্ষেত্রে যে ব্যাক্তি নোট বদল করছেন  আর বি আই এর নিয়ম অনুযায়ী তার বৈধ পরিচয় পত্র লাগবে।

৬। যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে তার অন্য শাখাতেও বদল করা যাবে নোট। তবে অবশ্যই ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য প্রমাণ সঙ্গে রাখতে হবে।

৭।   আগামী ১০ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ব্যাঙ্ক বা পোস্ট অফিসে ৫০০, ১০০০ টাকার পুরনো নোট জমা করা যাবে। যারা সব টাকা এই তারিখের মধ্যে জমা করতে পারবেননা তারা ৩১ মার্চ ২০১৭ র মধ্যে রিজার্ভ ব্যাঙ্কের সাথে যোগাযোগ করতে হবে।

৮।   রেল,সরকারি বাস, রাষ্ট্রায়ত্ত পেট্রল পাম্প,হাসপাতাল, বিমান এ পুরনো নোটে ছাড়। ১১ নভেম্বর পর্যন্ত এই ছাড় পাওয়া যাবে।

প্রতি মুহূর্তে ‘হাইলাইস বেঙ্গল’ এর নিউজ আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ Like  করুন।

আপনি কি কবিতা বা গল্প লেখেন? পাঠান আমাদের।হাইলাইস বেঙ্গল এর বিশেষ বিভাগ আপনার লেখাতে প্রকাশিত হবে। আপনার লেখা পৌঁছে যাবে বিশ্বের দরবারে।