শীতে ত্বকের পরিচর্যা করুন কয়েকটি ঘরোয়া পদ্ধতির মাধ্যমে। ভালো ফল পাবেন। পড়ূন

শীত এসেছে। এই সময় ত্বকের যত্ন নিন। তবে সকলের ত্বক তো সমান নয়, কারও ত্বক তৈলাক্ত, কারও শুষ্ক তো কারও মিশ্র। তাই ত্বক অনুযায়ী পরিচর্চাও আলাদা। শীতে কোন ত্বক কিভাবে পরিচর্চা করবেন দেখে নিন।

১. যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা অয়েল ফ্রি প্রোডাক্ট ব্যবহার করুন। ক্লিনজিং ও ময়েশ্চারাইজিং দেওয়ার পর লেটুস পাতার রস, মধু ও লেবুর রস মিশিয়ে লাগাতে পারেন। ময়েশ্চারাইজার হিসেবে  টমাটোর রস খুবই উপকারী। এছাড়া আনারস, আপেল, পাকা পেঁপের সঙ্গে মধু মিশিয়েও ব্যবহার করলে উপকার পাবেন।

২. যাদের ত্বক শুষ্ক তাঁরা অর্ধেক চামচ গ্লিসারিনের সাথে অর্ধেক চামচ ভিটামিন-ই অয়েল মিশিয়ে প্রতিদিন লাগাতে পারেন। এছাড়া ত্বকে পুষ্টি জোগাতে এক চা-চামচ মধু, ডিমের কুসুম, অর্ধেক চামচ অলিভ অয়েল ও অর্ধেক চামচ গোলাপজল মিশিয়ে সারা মুখে লাগিয়ে কুড়ি মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই থেকে তিনদিন ব্যবহার করতে পারেন।

৩. যাঁদের মিশ্র ত্বক তাঁরা প্রতিদিন হালকা ক্লিনজার ব্যবহার করুন। ত্বকের যে অংশ শুষ্ক সেখানে ময়েশ্চারাইজার লাগান।এছাড়া আরও একটি পদ্ধতি প্রয়োগ করতে পারেন। একটি মিষ্টি কুমড়োকে বেশ কিছুক্ষন ঠান্ডা জলে ভিজিয়ে রাখুন। এরপর সেই কুমড়োটিকে সিদ্ধ করে চটকে নিয়ে তার সাথে মধু ও দুধ পরিমাণ মতো মিশিয়ে কুড়ি মিনিট মুখে মেখে ম্যাসাজ করুন। তারপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে অন্তত তিন থেকে চার দিন ব্যাবহার করতে পারেন। এছাড়াও ত্বকের যত্নের জন্য সানস্ক্রিন ক্রিমও ব্যবহার করতে পারেন।

প্রতি মুহূর্তে ‘হাইলাইস বেঙ্গল’ এর নিউজ আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ Like  করুন।