আজও চরকায় সুতো কাটা হয় বর্ধমানের এই স্কুলে। গান্ধীজীর আদর্শে এই  শিক্ষা চলছে। দেখুন ভিডিও-

নিজস্ব প্রতিবেদনঃ  রাজ্যে এমন স্কুলও আছে যেখানে আজও চরকায় সুতো কাটা শেখানো হয় ।বর্ধমানের কলানবগ্রাম শিক্ষা নিকেতনে এমন স্বদেশীয়ানা আজও চলছে। গান্ধীজীর আদর্শে অনুপ্রাণিত হয়ে  এই প্রথা শুরু হয়েছিল ১৯৩৫ সালে।  স্বাধীনতা সংগ্রামী বিজয় কুমার ভট্টাচার্য এই কলানবগ্রাম শিক্ষা নিকেতন প্রতিষ্ঠা করেন।

সেই সময় দেশ জুড়ে গান্ধীজীর ডাকে স্বদেশী আন্দোলনে উত্তাল গোটা দেশ। চারিদিকে চরকায় সুতো কেটে স্বদেশী বস্ত্র তৈরির কাজ চলছিল। সেই পটভূমিতে প্রতিষ্ঠিত এই শিক্ষা নিকেতন স্বদেশী আন্দোলনে অংশ নেয়।পুঁথিগত শিক্ষার পাশাপাশি বুনিয়াদি শিক্ষার ব্যবস্থা করা হয়। যার অঙ্গ হিসাবে চরকায় সুতো কেটে বস্ত্র তৈরি করতো ছাত্র ছাত্রীরা। আর তা চলে যেত বিভিন্ন জায়গায়।  আধুনিক ফ্যাশনের যুগেও সেই প্রথাকে ধরে রেখেছে এই শিক্ষা নিকেতন ।এখনও বিভিন্ন বুনিয়াদির শিক্ষার পাশাপাশি চরকায় সুতো কেটে বস্ত্র তৈরি শেখানো হয়। অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্র ছাত্রীদের এই শিক্ষা দেওয়া হয়। এখন প্রায় সাড়ে চারশো জন ছাত্র ছাত্রী এই শিক্ষায় অংশ নেয়।

প্রতি মুহূর্তে ‘হাইলাইস বেঙ্গল’ এর নিউজ আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ Like  করুন।

আপনি কি কবিতা বা গল্প লেখেন? পাঠান আমাদের। হাইলাইস বেঙ্গল‘’ এর বিশেষ বিভাগআপনার লেখাতে প্রকাশিত হবে। আপনার লেখা পৌঁছে যাবে বিশ্বের দরবারে। লেখা পাঠান এই ইমেলেhighlightsbengal.news@gmail.com

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের সেরা মাধ্যম হাইলাইস বেঙ্গল। বিজ্ঞাপনের জন্য  ফোন করুন৯৯৩৩১০৬৯০৪, ৭৯০৮০০২২৪৮

 

দেখুন কিভাবে চরকায় সুতো কাটা শেখানো হচ্ছে, কি বলছেন শিক্ষক? ক্লিক করে দেখুন-