বাকশক্তিহীনরা কথা বলবে। অবাক করা যন্ত্র আবিষ্কার করলো বর্ধমানের বিজ্ঞানী । কিভাবে? ক্লিক করে পড়ুন

নিজস্ব প্রতিনিধি, হাইলাইটস বেঙ্গল.কম : বাকশক্তিহীনরা কথা বলবে। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই যন্ত্র আবিষ্কার করে তাক লাগিয়েছে বর্ধমানের মেমারি তরুণ বিজ্ঞানী  ইন্দ্রনীল চন্দ্র। ইন্দ্রনীল তার যন্ত্রের নাম  দিয়েছে ‘ধ্বনি’। প্যারালাইসিসে আক্রান্ত হয়ে যে সব মানুষ নড়াচড়া করতে পারে না এবং যাদের বাকশক্তি নেই তারা তাদের ইচ্ছা বা মনের কথা সহজেই জানাতে পারবে এই যন্ত্রের সাহায্যে।   সাম্প্রতি এই আবিষ্কারের জন্য মহারাষ্ট্র এর মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ তাকে  পুরস্কৃত করেছেন। পড়াশোনার জন্য বর্তমানে মুম্বাইয়ের থানে তে থাকে ইন্দ্রনীল । বাবা ধানু চন্দ্র ব্যবসায়ী। মা সোমা চন্দ্র গৃহবধূ। মুম্বাই এর বীরমাতা জীজাবাঈ টেকনোলজিক্যাল  ইনষ্টিটিউট এর বি টেক ইঞ্জিনিয়ারের ছাত্র।

ছোট থেকেই নেশা যন্ত্রপাতির দিকে। নতুন কিছু করার নেশা সব সময়।  বিশেষত চিকিৎসা বিজ্ঞানের প্রতি  তার আগ্রহ ছিল বেশি।। ইতিমধ্যেই চিকিৎসা বিজ্ঞানের একাধিক যন্ত্র আবিষ্কার করেছে এবং তার জন্য অনেক পুরস্কারও পেয়েছে। তবে তার ‘ধ্বনি’যন্ত্র সব কিছুকে ছাড়িয়ে গেছে।

কি রয়েছে তার এই যন্ত্রে?

ইন্দ্রনীলের ‘ধ্বনি’যন্ত্র বেল্টের দিয়ে মাথায় পড়ানো থাকবে। চোখের সামনে থাকবে একটি এল সি ডি স্কিন। সঙ্গে কানে হেডফোন ও মুখের সামনে থাকবে মাইক্রোফোন।এল সি ডি স্কিনে দেখা যাবে অ্যালফাবেট ।স্কিনে থাকা অ্যালফাবেট দেখে মাইক্রোফোন এ ফুঁ বা নিশ্বাসের সাহায্যে বাক্য গঠন করবে। আর সেটা সাউন্ড সিস্টেম এ শোনা যাবে। এভাবেই বোবা বা যাদের বাক শক্তি নেই তারা মনের ইচ্ছা জানাতে পারবে। এই যন্ত্র ইতিমধ্যে আলোড়ন ফেলেছে।  ইন্দ্রনীল জানিয়েছেন, এর দাম সাধ্যের মধ্যেই রাখা হচ্ছে। এই যন্ত্র বাজারে এলে মুক বধির ব্যাক্তিরা উপকৃত হবেন বলে আশা এই তরুণ বিজ্ঞানীর।

*** বেঙ্গল’ এর নিউজ আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ Like  করুন।

আপনি কি কবিতা বা গল্প লেখেন? পাঠান আমাদের। হাইলাইস বেঙ্গল‘’ এর বিশেষ বিভাগআপনার লেখাতে প্রকাশিত হবে। আপনার লেখা পৌঁছে যাবে বিশ্বের দরবারে। লেখা পাঠান এই ইমেলেhighlightsbengal.news@gmail.com

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের সেরা মাধ্যম হাইলাইস বেঙ্গলফোনে করুন৯৯৩৩১০৬৯০৪, ৭৯০৮০০২২৪৮

উদ্যোগপতি,  জীবন সংগ্রাম, কঠিন লড়াই, সাফল্য, বিশেষ কৃতিত্ব সংক্রান্ত কাহিনী এই বিভাগে প্রকাশ করা হবে। এই ধরনের গুণী মানুষদের কৃতিত্ব বিশ্বের  কাছে তুলে ধরতে চাই আমরা। আপনার নজরে এই খবর থাকলে জানান এই নম্বরে- ৭৯০৮০০২২৪৮