উজ্জ্বলা যোজনার গ্যাসের নতুন স্কীম ঘোষণা।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা জন্য আরো ১২ হাজার ৮০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। দেওয়া হবে আরও ৫ কোটি এলপিজি সংযোগ। বিপিএল তালিকা ভুক্ত পরিবারে মহিলা সদস্যরাই সংযোগ পাবে মার্চ ২০১৯ এর মধ্যে। এছাড়া আরও ৩ কোটি সংযোগ দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে ২০২০ সালের মধ্যে। ২০১৬ সালে এই প্রকল্পের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা একটি বিপ্লব। যার দ্বারা দেশের দরিদ্র পরিবারের রান্নাঘরে ধোঁয়া চলে গেছে । তাদের ঘরে পৌঁছে গেছে ধোঁয়াহীন জ্বালানি। সম্প্রতি দেশে পরিষ্কার পরিচ্ছন্ন জ্বালানি সবার কাছে পৌঁছে দিতে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অর্থমন্ত্রক দরিদ্র পরিবারগুলি কে আমানত মুক্ত এলপিজি সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। যারা এসিসি তালিকাভুক্ত নয় বা এই পি এম ওয়াই ৭ বিভাগের অধীনে ছিল না তাদেরকে এই আওতায় আনা হয়। ১\৮\১৬ তে এল পি জি কভারেজ ছিল ৬২% তা বেড়ে ২০১৮ তে ৮৯.৫% হয়েছে।
পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় ৪৩৬৩৬৫ জন এই প্রকল্পের অধীনে এসেছে। ১\৪\১৬ তে ৩.৫ শতাংশ ছিল। বর্তমানে ৭১.৭ শতাংশ হয়েছে। তাছাড়া যাদের গ্যাস ওভেন কেনার সামর্থ্য নেই তাদের ঋণদানের সুবিধা আছে। বর্তমানে সিলিন্ডারের দাম ৭১৪ টাকা। ভর্তুকি ২১৫.৯১ টাকা। তাহলে গ্রাহককে দিতে হচ্ছে ৪৯৮.০৯ টাকা।
এই প্রকল্প দেশের অন্যতম বৃহৎ প্রকল্প হিসেবে মনে করা হচ্ছে। ভারত গ্যাসের দূর্গাপুরের টেরিটোরি ম্যানেজার বিপুল শ্রীবাস্তব জানিয়েছেন, উজ্জ্বলা যোজনার সুবিধা থেকে এই এলাকার সমস্ত দরিদ্র পরিবার যাতে বঞ্চিত না হন তা দেখা হচ্ছে।