সাপে কামড়ালে কি করে বুঝবেন- কি সাপে কামড়েছে? ক্লিক করে দেখুন-

প্রদীপ চট্টোপাধ্যায়ঃ সাপে কামড়ালেই যে বিষক্রিয়া হয়, এমন ভাবার কোনও কারন নেই। কারন এমন কিছু সাপ আছে যাদের বিষ নেই। সাপে কামড়ানো চিকিৎসার ক্ষেত্রে কি সাপে কামড়েছে সেটা জানা থাকলে চিকিৎসার সুবিধা হয়। কয়েকটি লক্ষণ দেখলেই বুঝতে পারবেন যাকে সাপে কামড়ানো ব্যাক্তির বিষক্রিয়া হয়েছে কিনা। কিছুক্ষেত্রে কোন সাপে কামড়েছে তাও বোঝা যায় কয়েকটি লক্ষণ দেখে। জেনে নিন সেই লক্ষণগুলি কি কি?

সাপে কামড়ালে এই লক্ষণগুলি থাকবে-

১। দুচোখের পাতা বন্ধ হয়ে আসা।

২। কামড়ের স্থানে প্রচুর জ্বালা যন্ত্রণা হওয়া।

৩। সব কিছু ঝাপসা দেখবে রোগী।

৪। ঢোক গিলতে অসুবিধা হবে।

৫। গলা বন্ধ হয়ে আসবে।

.৬। শরীর ফুলে ওঠা।

*চন্দ্রবোড়ায় কামড়ালে কি দেখে বুঝবেন? রোগীর শরীর থেকে ২ মিলি লিটার রক্ত একটি টেস্ট টিউবে ২০ মিনিট রাখতে হবে। মনে রাখবেন এই টেস্ট টিউব যেন কাঁচের ও নতুন হয়। টেস্ট টিউবটিকে সোজা দাঁড় করিয়ে রাখতে হবে। ২০ মিনিট হয়ে গেলে টিউবটিকে কাত করলে যদি রক্ত জমাট না বাঁধে তা হলে সেটি চন্দ্রবোড়ার কামড়। এছাড়াও রোগীর শরীরের নানা স্থান থাকে রক্ত বের হতে থাকবে। বিশেষ করে দাঁতের মাড়ি, পুরাতন ঘা, কাশির সঙ্গে রক্ত পড়া।

*কালাচ সাপে কামড়ালে কি দেখে বুঝবেন? এই সাপ সাধারানত রাতে কামড়ায়। এর বিষক্রিয়া শুরু হয় ২ থেকে ২০ ঘণ্টা পরে। এর কামড়ের দাগও অনেক সময় খুঁজে পাওয়া যায় না। এর কামড়ে রাতে পেটে যন্ত্রণা, গলায় ব্যাথা, গাঁটে ব্যাথা, খিচুনি এই লক্ষণগুলি দেখা যায়।

*কেউটে সাপে কামড়ালে কি দেখে বুঝবেন? রোগী ঝিমিয়ে পড়বে, দু চোখের পাতা পড়ে আসবে, রোগী ঝাপসা দেখবে, কথা জড়িয়ে আসবে।

*সাপে কামড়ালে অনেকে কুসংস্কার ও অন্ধ বিশ্বাসে ওঝার বাড়ি ছোটেন। যার ফলে বিপদ ডেকে আনেন নিজেরাই। এই কুসংস্কারে পা দেবেন না।  সঠিক সময়ে চিকিৎসা করালে সুস্থ হয়ে ওঠেন সাপে কামড়ানো ব্যাক্তি। তৎক্ষণাৎ  চিকিৎসা কেন্দ্রে নিয়ে যান  ওই ব্যাক্তিকে।

 

snakebite

প্রতি মুহূর্তে ‘হাইলাইস বেঙ্গল’ এর নিউজ আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ Like  করুন।

আপনি কি কবিতা বা গল্প লেখেন? পাঠান আমাদের।হাইলাইস বেঙ্গল এর বিশেষ বিভাগ আপনার লেখাতে প্রকাশিত হবে। আপনার লেখা পৌঁছে যাবে বিশ্বের দরবারে।

এই সম্বন্ধে আরও পড়ুন-