ডিজিট্যাল প্রিন্টিং নয়, এই বই হাতে লেখা হয়। বর্ধমানের এই কাহিনী ক্লিক করে দেখুন

পত্রলেখা বসু চন্দ্র, বর্ধমানঃ   কুমুদরঞ্জন মল্লিক, কাজি নজরুল ইসলাম, কালিদাস রায়, সুনীল গঙ্গোপাধ্যায়,সত্য বন্দ্যোপাধ্যায় থেকে সত্যজিৎ রায় কে নেই লেখকের তালিকায়। না, কোনডিজিটাল প্রিন্টিং এর শারদ পত্রিকার কথা বলছি না। আর পাঁচটা শারদ সংখ্যা থেকে ব্যাতিক্রমি প্রয়াস। প্রায় ৭০ বছর ধরে হাতে লেখা ম্যাগাজিনের প্রকাশ হচ্ছে বর্ধমানের রায়নার আনগুনা গ্রামে। আর তাতেই লেখা পাঠিয়েছিলেন এইসব বিখ্যাত ব্যাক্তিত্বরা। আর তাদের লেখার ছোঁয়াতেই এই ম্যাগাজিন অন্য মাত্রায় স্থান পেয়েছে।

*** ‘হাইলাইস বেঙ্গলএর নিউজ আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ Like  করুন

চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। দিন রাত এক করে লেখার কাজে ব্যস্ত প্রভাত স্মৃতি সাঙ্ঘের নবীন ও প্রবীণ সদস্যরা। শুরুটা ১৯২০ সাল। সেই সময় মুদ্রণ ব্যবস্থা চালু থাকলেও গ্রামেরই কাশীনাথ হাজরা, মনোরঞ্জন রায়দের হাত ধরে শুরু হয় এক নতুন উদ্যোগ। এলাকার কবি সাহিত্যিক ও শিল্পীদের লেখা ও হাতে আঁকা ছবির পাশাপাশি বিখ্যাত কবি সাত্যিকদের কাছ থেকে লেখা সংগ্রহ করে তা বইয়ে প্রকাশ করতো। কোন কোন ক্ষেত্রে তাদের নিজস্ব হাতে লেখা কবিতা ও গল্প স্থান পেয়েছে। আর এখানেই এক ইতিহাসের সাক্ষী বহন করে চলেছে এই ম্যাগাজিন। আর্ট পেপার কাটিং করে প্রায়  ২০০ পাতার এই পত্রিকা।  প্রতি বছর লক্ষ্মী পুজোর দিন এই সাহিত্যি পত্রিকা প্রকাশিত হয়। তবে সংখ্যায় একটি। ক্লাবের লাইব্রেরীতে সযত্নে রাখা থাকে। সেখানেই সকলে পড়তে আসে এই ব্যাতিক্রমী সাহিত্য পত্রিকা।  ক্লাবের সদস্য অমিত রায় জানিয়েছেন, এই পত্রিকাকে বাঁচিয়ে রাখতে বর্তমান প্রজম্মও খুব উৎসাহী। এই পত্রিকাকে তারা আরও বহুদূর এগিয়ে নিয়ে যেতে চায়।

বনেদি বাড়ি অথবা থিমের পুজো, আপনার পাড়ার পুজোপুজোর খবরের জন্য ফোন করুন  ৭৯০৮০০২২৪৮, ৯৯৩৩১০৬৯০৪

প্রায় ৭০ বছর ধরে এমনই এক হাতে লেখা ম্যাগাজিনের প্রকাশ  করছে বর্ধমানের রায়নার আনগুনা গ্রামে  প্রভাত স্মৃতি সঙ্ঘ । নামী প্রকাশকনা সংস্থার ঝাঁ চকচকে শারদ  সংখ্যার ভিড়ে ঐতিহ্য আর গুনগত মানে কোনো  অংশেই কম নয় আনগুনার ‘শারদীয়া প্রভাত’।

m010
কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা
এভাবেই হাতে অলঙ্করণ করা হয়।
এভাবেই হাতে অলঙ্করণ করা হয়।

 

m09
সৌমিত্র চট্টোপাধ্যায় এর লেখা
m21
ক্লাব সদস্যরা।

আরও  খবর  দেখতে  google গিয়ে ক্লিক করুন-  www.highlightsbengal.com

আপনি কি কবিতা বা গল্প লেখেন? পাঠান আমাদের। ‘হাইলাইস বেঙ্গল’’ এর বিশেষ বিভাগ ‘আপনার লেখা’ তে প্রকাশিত হবে। আপনার লেখা পৌঁছে যাবে বিশ্বের দরবারে। লেখা পাঠান এই ই-মেলে- highlightsbengal.news@gmail.com

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের সেরা মাধ্যম ‘হাইলাইস বেঙ্গল’ বিজ্ঞাপনের জন্য  ফোন করুন- ৯৯৩৩১০৬৯০৪, ৭৯০৮০০২২৪৮